বাংলাদেশ ও কানাডার মধ্যে বিমান চলাচল বাড়াতে এয়ার কানাডার সঙ্গে বিমান বাংলাদেশসহ অন্যান্য আন্তর্জাতিক এয়ারলাইন্সের কোড শেয়ারের মাধ্যমে কানেকটিভিটি (সংযোগ) বাড়ানোর বিষয়ে আলোচনা চায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এজন্য বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান রাষ্ট্রদূতকে বিষয়টি বিবেচনা করতে অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (১১ এপ্রিল) বেবিচক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এর আগে, সোমবার (১০ এপ্রিল) সকালে বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। সে সময় এই অনুরোধ জানান বেবিচক চেয়ারম্যান। সাক্ষাতকালে দু’দেশের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ়করণসহ অ্যাভিয়েশন সেক্টরের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও যোগাযোগ বাড়ানোর বিষয়ে আলোচনা করা হয়।

এসময় বেবিচক চেয়ারম্যান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টরেন্টো ফ্লাইটে মধ্যবর্তী যাত্রা বিরতি পয়েন্টে যাত্রী উঠানামার অনুমোদনের বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার জন্য কানাডার রাষ্ট্রদূতকে অনুরোধ জানান। তাছাড়া কানাডার অভ্যন্তরীণ বিমান সংস্থার সঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কোড শেয়ারের বিষয়টি বিবেচনার জন্য অনুরোধ করেন। রাষ্ট্রদূত এ বিষয়ে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন।

সম্পর্ক উন্নয়নের ধারাবাহিকতায় আকাশ যোগাযোগ বাড়ানোর পাশাপাশি প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা এবং অ্যাভিয়েশন খাতে অবকাঠামো উন্নয়নে কানাডা কর্তৃক বিনিয়োগের ক্ষেত্রগুলো আলোচিত হয়। আলোচনা শেষে বন্ধুপ্রতিম দুটি দেশের সিভিল অ্যাভিয়েশন ও বিমান পরিবহন সংস্থাসমূহের মধ্যে বিমান চলাচল ক্ষেত্রে যোগাযোগ আরও বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

রাকিব/এখন সময়